শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:১৪ অপরাহ্ন
শিরোনাম :
লালমনিরহাট থানা পুলিশের অভিযানে জুয়া খেলার সরঞ্জাম সহ,জুয়ার আসর হতে ৫ জন জুয়াড়ি গ্রেফতার। পাহাড়ে বর্ষবরণ ও বিদায় উৎসব ঈদের দ্বিতীয় দিনও বাড়ি ফেরা মানুষের ঢল, বাসভাড়া দ্বিগুণ লালমনিরহাট জেলা গোয়েন্দা শাখার বিশেষ অভিযানে ২ কেজি গাঁজা সহ সিনএনজি জব্দ : ০১ জন আটক।  লালমনিরহাট থানা পুলিশের অভিযানে ১৫ কেজি গাঁজা ও একটি ৬ চাকা বিশিষ্ট ট্রাক জব্দ : এক মাদক ব্যবসায়ী গ্রেফতার। কালীগঞ্জে থানা পুলিশের  অভিযানে ৯৯ বোতল ফেনসিডিল  ও ১টি রেজিঃ বিহীন মোটর সাইকেল জব্দ : ১ জন আসামী গ্রেফতার। লালমনিরহাটে  জমে উঠেছে ঈদের কেনাকাটা : ক্রেতাদের ভিড় শপিং মলে।  লালমনিরহাট থানা পুলিশের পৃথক  অভিযানে নয় কেজি গাঁজা ও  ২০ পিচ  ট্যাপেন্টাডল ট্যাবলেট উদ্ধার : এক মাদক ব্যবসায়ী গ্রেফতার । লাগামহীন ঘোড়ার ন্যায় উর্ধ্বগতিতে বৃদ্ধি পাচ্ছে নিত্য প্রয়োজনীয় কয়েকটি পণ্য আদিতমারীর দূর্গাপুর  সিমান্তে গুলিবিদ্ধ লিটন চিকিৎসাধীন অবস্থায়, ভারতে মারা গেছে। 

ক্রেতা সুরক্ষায় খাগড়াছড়িতে সিআরবি’র বাজার পযবেক্ষণ ও সচেতনতামূলক প্রচার অভিযান

মো. আবদুর রউফ
  • প্রকাশের সময় : শনিবার, ৩০ ডিসেম্বর, ২০২৩
  • ১০৩ বার পড়া হয়েছে

 

খাগড়াছড়ি প্রতিনিধি :

 ক্রেতা সুরক্ষা আন্দোলন ভলান্টারি মুভমেন্ট-কাউন্সিল অব কনজিউমার রাইটস বাংলাদেশ-সিআরবি’র খাগড়াছড়ি জেলা শাখার উদ্যোগে আজ  খাগড়াছড়িতে বাজার পর্যবেক্ষণ  ও সচেতনতা মূলক প্রচারা পরিচালনা করা হয়েছে।

শনিবার (৩০ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিভিন্ন পাইকারি ও খুচরা মুদি  দোকান ও আড়তে এ অভিযান পরিচালনা করা হয়।

এ সময় কাউন্সিল অব কনজিউমার রাইটস বাংলাদেশ-সিআরবি’র খাগড়াছড়ি জেলা শাখার উপদেষ্টা ধীমান খীসা, জেলা সভাপতি এটিএম রাশেদ উদ্দিন, সহ-সভাপতি বিনোদন ত্রিপুরা, সাধারণ সম্পাদক মো. আবদুর রউফ, প্রচার সম্পাদক শিমুল দাশ, খাগড়াছড়ি ব্যবসায়ী বাজার সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক মো. ফরিদ উদ্দিন, খাগড়াছড়ি বাজার মুদি দোকান মালিক ব্যবসায়ী সমিতির সভাপতি তপন কান্তি দেব, সাধারণ সম্পাদক মো. ইউসুফসহ অন্যান্য ব্যবসায়ীবৃন্দ উপস্থিত ছিলেন।

বাজার পর্যবেক্ষণ ও সচেতনতা মূলক প্রচার অভিযানে নেতৃত্ব দেন খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক মো. আবদুর রউফ। এ সময় তিনি বলেন, ‘খাগড়াছড়িতে ১ বছরেরও বেশি সময় ধরে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কোন কর্মকর্তা নেই। জেলা প্রশাসনের পক্ষ থেকে মাঝে মাঝে অভিযান পরিচালনা করা হলেও তা খুবই কম। এ অবস্থায় বাজারে ব্যবসায়ীদের লুণ্ঠনের দৌড়াত্ম বহুগুণ বেড়েছে। সিন্ডিকেটের মাধ্যমে তারা বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় পন্যের দাম নিয়ন্ত্রণ করছে। ব্যবসায়ীরা যেকোনো পন্যের মূল্য নিয়ে যেন কারসাজি করতে না পারে সেজন্য আজকে আমরা ক্রেতা সুরক্ষার স্বার্থে -‘সিআরবি’র উদ্যোগে বাজারে পরিস্থিতি পর্যবেক্ষণ  করছি এবং সচেতনতা মূলক প্রচার অভিযান পরিচালনা করেছি।

তিনি আরও বলেন, ‘বাজার পর্যবেক্ষনে আমরা একেক দোকানে একেক ধরনের মূল্য দেখতে পেয়েছি। একটি দোকানে দেশি পেঁয়াজ ৭০ টাকা পেয়েছি, আবার আরেকটি দোকানে সে একই পেঁয়াজ ১৩০টাকা পেয়েছি। মাত্র ২০০ মিটার জায়গার ব্যবধানে পেঁয়াজ প্রতি কেজিতে ৬০টাকা অতিরিক্ত মূল্য রাখা হচ্ছে। কিছু দোকানে মেয়াদোত্তীর্ণ পন্য পেয়েছি। তাদেরকে সতর্ক করে দেওয়া হয়েছে। আমার আজকের বাজার পর্যবেক্ষণ রিপোর্ট জেলা প্রশাসনে জমা দেব। আগামীতে জেলা প্রশাসনের ম্যাজেস্ট্রটের মাধ্যমে বাজার মনিটরিং ও অসাধু ব্যবসায়ীদের শাস্তির আওতায় আনার  শুপারিশ করবো । ক্রেতা-ভোক্তার স্বার্থ সুরক্ষায় সিআরবি  খাগড়াছড়িতে একটি সুষ্ঠ বাজার ব্যবস্থা চালু করতে নিরলস ভাবে কাজ করছে’

সিআরবি খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি এটিএম রাশেদ উদ্দিন বলেন, ‘আমরা সবাই ভোক্তা। ন্যায্য মূল্যে বিশুদ্ধ পণ্য পাওয়ার আইনগত অধিকার আমাদের সবার রয়েছে। কিছু কিছু অসাধু ব্যবসায়ীরা সরকার নির্ধারিত মূল্যের অতিরিক্ত মূল্যে পণ্য বিক্রি করছে।  তারা  ভেক্তাদের ভোগান্তি বাড়িয়েছেন এবং সাধারণ ভোক্তাদের কষ্টে ফেলেছেন। অভিযানে আমরা বিভিন্ন পণ্য যাচাই-বাছাই করেছি। যেসব দোকানে অনিয়ম পেয়েছি তাদেরকে কঠোরভাবে সতর্ক করে দেওয়া হয়েছে। সবাইকে পণ্য ক্রয়ের রশিদ সংরক্ষণ ও বিক্রয় মূল্য তালিকা রাখার অনুরোধ জানানো হয়েছে।  ক্রেতার স্বার্থ  সুরক্ষায়  দোকান ও ফুটপাত কোথাও মূল্য তলিকা বিহীন অবৈধ ব্যবসা পরিচালনা করতে দেওয়া হবে না। এজন্য আমার সর্বাত্মক সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে জনসংযোগ ও গণসচেতনতা সৃষ্টিতে কাজ করছি।  আগামীতেও নিয়মিত ভাবে এই  অভিযান অব্যাহত রাখতে সিআরবি’র জেলা সভাপতি প্রত্যয় ব্যক্ত করেন’

এ বিভাগের আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১৩ পূর্বাহ্ণ
  • ১২:০০ অপরাহ্ণ
  • ১৬:৩১ অপরাহ্ণ
  • ১৮:২৮ অপরাহ্ণ
  • ১৯:৪৭ অপরাহ্ণ
  • ৫:২৮ পূর্বাহ্ণ
©2020 All rights reserved
Design by: SELF HOST BD
themesba-lates1749691102