সোমবার, ২০ মে ২০২৪, ০৪:০৯ পূর্বাহ্ন
শিরোনাম :
বেকার এখন ২৫ লাখ ৯০ হাজার : দেশে নারীর চেয়ে পুরুষ বেকার বেশি মিলাররা চালের বস্তায় দাম লিখতে চান না যে কারণে বিএসটিআই থেকে ২২ প্রতিষ্ঠানকে আইএসও সনদ প্রদান পেঁয়াজ রপ্তানি নিষেধাজ্ঞা তুলে নিল ভারত শোক সংবাদ চট্টগ্রামের উন্নয়ন ও মহিউদ্দিন চৌধুরীর স্বপ্ন বাস্তবায়নে শিক্ষামন্ত্রীর সহযোগিতা ও পরামর্শ চাইলেন সিডিএ চেয়ারম্যান গণমাধ্যমের স্বাধীনতা একশ্রেণীর মাফিয়া চক্রের হাতে জিম্মি হয়ে আছে লালমনিরহাট থানা পুলিশের অভিযানে জুয়া খেলার সরঞ্জাম সহ,জুয়ার আসর হতে ৫ জন জুয়াড়ি গ্রেফতার। পাহাড়ে বর্ষবরণ ও বিদায় উৎসব ঈদের দ্বিতীয় দিনও বাড়ি ফেরা মানুষের ঢল, বাসভাড়া দ্বিগুণ

ক্রেতা সুরক্ষায় ভোক্তা অধিকার আইন ২০০৯-এর আলোকে সিআরবির ভোক্তা অধিকার সচেতনতা বিষয়ক কর্মশালা সম্পন্ন

আবাস উদ্দিন ধ্রুব, ঢাকা বিভাগীয় প্রতিনিধি
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৪ নভেম্বর, ২০২২
  • ৫৯৩ বার পড়া হয়েছে

সিআরবি’র শ্রীপুর উপজেলা শাখা কর্তৃক স্থানীয় ব্যবসায়ীদের নিয়ে ক্রেতা সুরক্ষার লক্ষ্যে আয়োজিত “সিআরবি ভোক্তা অধিকার সচেতনতা বিষয়ক কর্মশালায়” প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখছেন উপজেলা নির্বাহী অফিসার জনাব তরিকুল ইসলাম

গত ২২ নভেম্বর ভলান্টারি মুভমেন্ট “কাউন্সিল অব কনজিউমার রাইটস বাংলাদেশ-সিআররি’র শ্রীপুর উপজেলা শাখার উদ্যোগে ক্রেতা সুরক্ষায় স্থানীয় ব্যবসায়ীদের নিয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯-এর আলোকে ভোক্তা অধিকার সচেতনতা কর্মশালার আয়োজন হয়। শ্রীপুর উপজেলার মাওনা চৌরাস্তা এলাকাস্থ কেওয়া তমির উদ্দিন আলীম মাদ্রাসার  বেগম আয়শা অডিটরিয়ামে এই কর্মশালা সম্পন্ন হয়।

উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনাব তরিকুল ইসলাম উপজেলা নির্বাহী অফিসার, শ্রীপুর, উপজেলা। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনাব মোহাম্মদ আব্দুর জব্বার, সহকারী পরিচালক, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, বিশেষ অতিথি হিসাবে ছিলেন গাজীপুর, শ্রীপুর উপজেলার সেনিটারি ইন্সপেক্টর জনাব রফিকুল ইসলাম ও পৌরসভার সেনিটারি ইন্সপেক্টর মোহাম্মদ জাকির হোসেন । উক্ত সভায় সভাপতিত্ব করেন সিআরবি শ্রীপুর উপজেলা শাখার সভাপতি জনাব আব্দুল হান্নান মুন্সী এবং স্বাগত বক্তব্য প্রদান করেন, সিআরবি শ্রীপুর শাখার সাধারণ সম্পাদক,  মোঃ রিফাত মাহমুদ।

ভোক্তা অধিকার সচেতনতা বিষয়ক কর্মশালায়” অতিথিরা বলেন ব্যবসা মানে শুধু মুনাফা নয়, ব্যবসায়ীদের সামাজিক দায়বদ্ধতা ও ভোক্তাদের নিরাপত্তার বিষয় বিবেচনা করতে হবে এবং আইনের আলোকে অপরাধ ও দণ্ডের বিধান সম্পর্কে ব্যবসায়ীদের করণীয় সম্পর্কে সচেতনতা মূলক ধারণা প্রদান করা হয়। কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের “ভোক্তা অধিকার সচেতনতা সনদ” প্রদান করা হয়। এই সনদের মাধ্যমে ভোক্তা অধিকার বিষয়ে একজন সচেতন ব্যবসায়ী হিসাবে তিনি যেমন সম্মানিত হবেন, তেমনি তার দোকান থেকে পণ্য ক্রয় করতে ক্রেতারাও স্বাচ্ছন্দবোধ করবেন এবং তাতে ক্রেতা সুরক্ষা নিশ্চিত হবে ।সভায় প্রধান অতিথি বেসরকারী উদ্যোগ ও স্থানীয় প্রশাসনের সহায়তায় বাস্তবায়িত উদ্যোগের মাধ্যমে স্থানীয় ব্যবসায়ীদের মধ্যে একটি সামাজিক দায়বদ্ধতা হবে বলে তিনি আশাবাদী ।

বেসকারী স্বেচ্ছাসেবী সংগঠন কনজিউমার রাইটস-সিআরবি বর্তমানে দেশের ৪৩টি জেলায় স্বেচ্ছাসেবী কনজিউমার এক্টিভিস্টদের মাধ্যমে ভোক্তা অধিকার সচেতনতা ও গবেষণায় কাযক্রম পরিচালনা করছে।পর্যায়ক্রমে দেশের সকল উপজেলায় এই রকম কর্মশালার আয়োজন করা হবে।কারণ সিআরবি বিশ্বাস করে শুধু জরিমানা আদায়ের মাধ্যমে ভোক্তা অধিকার সুরক্ষা সম্ভব নয়। প্রয়োজন সচেতনতামূলক প্রশিক্ষণ ও স্বীকৃতি পত্র প্রদান এবং সচেতন ব্যবসায়ীর তালিকা প্রনয়নের মাধ্যমে ব্যবসায়ীদের ভোক্তা ও আইনের প্রতি শ্রদ্ধাশীল করে গড়ে তোলা। পরিতাপের বিষয় দেশে ব্যবসা-বাণিজ্যের নীতি নৈতিকতা, আইন সহ সংশ্লিষ্ট বিষয়ে ব্যবসায়ীদের প্রশিক্ষণের জন্য কোন প্রতিষ্ঠান গড়ে ওঠেনি। আইন প্রনয়নের ১৪বছর পরও ভোক্তারা বিভিন্ন পর্যায়ে ভোক্তার শোষিত এবং অধিকার বঞ্চিত। সেই বাস্তবতায় সিআরবি ২০১৪ সাল থেকে ভোক্তা অধিকার সংরক্ষণ মন্ত্রণালয় প্রতিষ্ঠার দাবী বাস্তবায়নে গণস্বাক্ষর সংগ্রহ অভিযান পরিচালনা করছে। 

 দেশে প্রথম একজন সরকারী কর্মকর্তার (ইউএনও) সিআরবিকে “ ভোক্তা অধিকার বিষয়ক প্রশিক্ষণ কার্যক্রমে সমর্থন ও সহায়তা করার জন্য এগিয়ে আসায় সিআরবির শ্রীপুর উপজেলা শাখার পক্ষ থেকে ইউএনও মহোদয়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয় এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক সহ অন্যান্য অতিথিদের উপস্থিত হওয়ার জন্য তাদের প্রতিও সশ্রদ্ধ অভিনন্দন ও ধন্যবাদ জ্ঞাপন করা হয।

 

কর্মসশালায় স্থানীয় ৪০টি ব্যবসায়ী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।সিআররি স্থানীয় শাখার সদস্যবৃন্দ সহ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা অফিসার জনাব জাকির হোসেন, কেওয়া তমির উদ্দিন মাদ্রাসা প্রধান শিক্ষক শামিম আহমেদ প্রমুখ ।

এ বিভাগের আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫২ পূর্বাহ্ণ
  • ১১:৫৮ পূর্বাহ্ণ
  • ১৬:৩৩ অপরাহ্ণ
  • ১৮:৪০ অপরাহ্ণ
  • ২০:০৩ অপরাহ্ণ
  • ৫:১৩ পূর্বাহ্ণ
©2020 All rights reserved
Design by: SELF HOST BD
themesba-lates1749691102