সোমবার, ২০ মে ২০২৪, ০৪:২৬ পূর্বাহ্ন
শিরোনাম :
বেকার এখন ২৫ লাখ ৯০ হাজার : দেশে নারীর চেয়ে পুরুষ বেকার বেশি মিলাররা চালের বস্তায় দাম লিখতে চান না যে কারণে বিএসটিআই থেকে ২২ প্রতিষ্ঠানকে আইএসও সনদ প্রদান পেঁয়াজ রপ্তানি নিষেধাজ্ঞা তুলে নিল ভারত শোক সংবাদ চট্টগ্রামের উন্নয়ন ও মহিউদ্দিন চৌধুরীর স্বপ্ন বাস্তবায়নে শিক্ষামন্ত্রীর সহযোগিতা ও পরামর্শ চাইলেন সিডিএ চেয়ারম্যান গণমাধ্যমের স্বাধীনতা একশ্রেণীর মাফিয়া চক্রের হাতে জিম্মি হয়ে আছে লালমনিরহাট থানা পুলিশের অভিযানে জুয়া খেলার সরঞ্জাম সহ,জুয়ার আসর হতে ৫ জন জুয়াড়ি গ্রেফতার। পাহাড়ে বর্ষবরণ ও বিদায় উৎসব ঈদের দ্বিতীয় দিনও বাড়ি ফেরা মানুষের ঢল, বাসভাড়া দ্বিগুণ

কনজিউমার রাইটস-সিআরবি’র নোয়াখালী জেলা’র নতুন কার্যনির্বাহী কমিটি অনুমোদন

মোঃ জসিম উদ্দিন : চট্টগ্রাম বিভাগীয়  প্রতিনিধি:
  • প্রকাশের সময় : শুক্রবার, ২৫ নভেম্বর, ২০২২
  • ৬৫১ বার পড়া হয়েছে

মোঃ জসিম উদ্দিন : চট্টগ্রাম বিভাগীয়  প্রতিনিধি:

“নিরাপদ খাদ্য নাগরিক অধিকার, বাস্তবায়নে দায় সবার” বাস্তবায়নে  ভলান্টারি মুভমেন্ট “কাউন্সিল অব কনজিউমার রাইটস বাংলাদেশ-সিআরবি’র নোয়াখালী জেলা শাখার ২০২২-২০২৪ সালের কার্যনির্বাহী কমিটি অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় পর্ষদ । বিভিন্ন শ্রেণী-পেশার স্বেচ্ছাসেবী কনজিউমার এক্টিভিস্টদের মাধ্যমে গঠিত ১৫ সদস্য বিশিষ্ট এই কমিটি আগামী দুই বছর জেলার ভোক্তা অধিকার সচেতনতা, স্থানীয় প্রশাসনের সহায়তায় ব্যবসায়ীদের ভোক্তা অধিকার বিষয়ক কর্মশালা  পরিচালনার মাধ্যমে ক্রেতা সুরক্ষা নিশ্চিতে ভূমিকা রাখবেন । এছাড়াও উক্ত কমিটি জেলার একটি বাজারকে মডেল বাজার হিসাবে ঘোষণা করবেন উক্ত বাজারের পূর্ণাঙ্গ মনিটরিং  কার্যক্রম পরিচালনা করে জেলার ব্যবসায়িক সেবার সার্বিক চিত্র সংগ্রহ করবেন। স্থানীয়ভাবে সংগঠিত ব্যবসায়ীক অনিয়ম সমূহ সমাধানের জন্য স্থানীয় প্রশাসনকে অবহিত করবেন এবং সংগঠনের কেন্দ্রীয় দপ্তরের মাধ্যেমে তা নিরসনের উদ্যোগ নেবেন। বিশেষ করে পাইকারী বাজার এবং খুচরা বাজারের মূল্যের ব্যবধান তদারকি করবেন। ভেজাল পণ্য ও মওজুদদারীর বিরুদ্ধে কার্যকর উদ্যোগ নেওয়া হবে।

এছাড়াও স্থানীয় পযায়ে মসজিদ, মন্দির, গির্জা ও পেগোডায় ভোক্তা অধিকার সচেতনতা মূলক প্রচারপত্র প্রদর্শনের উদ্যোগ নেওয়া হবে। স্থানীয় স্কুল, মাদ্রাসা, কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতেও সচেতনতা কার্যক্রম ও ভোক্তা অধিকার বিষয়ক বিতর্ক  প্রতিযোগিতার আয়োজন করা হবে।

নোয়াখালী জেলার বিশিষ্ট আইনজীবী জেলাজুড়ে অত্যন্ত জনপ্রিয় মুখ জনাব সিএ এড. মোঃ আবদুল মান্নান ভূঁইয়া, সহ-সভাপতি-সিএ, মোঃ আবুল কালাম আজাদ ভূইয়া, সাধারণ সম্পাদক-সিএ মোঃ সাহাব উদ্দীন, সহ-সাধারন সম্পাদক-সিএ মোঃ মোজাম্মেল হোসেন, অর্থ সম্পাদক- সিএ   সিরাজ মিয়া (সিরাজ উদ্দিন জুয়েল), সাংগঠনিক সম্পাদক-সিএ, এড. জাফর উল্লাহ, দপ্তর সম্পাদক-সিএ আব্দুস শাকুর হান্নান, সচেতনতা ও প্রকাশনা সম্পাদক-সিএ, মো: জাহাঙ্গীর আলম, প্রচার ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক-সিএ, মো: ইব্রাহিম, আইন ও লিগ্যাল এইড সম্পাদক-সিএ, রোকেয়া বেগম, সার্ভিস ফি ও পণ্যমূল্য পর্যবেক্ষণ বিষয়ক সম্পাদক-সিএ, মোঃ আনোয়ার হোসেন, শাখা বিষয়ক সম্পাদক সিএ মোতাহের হোসেন, সিএ, মোঃ আবুল কালাম আজাদ-কমিটির সদস্য (ছাত্র প্রতিনিধি), কমিটির সদস্য (কৃষক প্রতিনিধি)-সিএ মোঃ আনোয়ার হোসেন , কমিটির সদস্য (শ্রমিক প্রতিনিধি)-সিএ, এড. ওবায়দুল্লাহ ফারুক। 

এবিষয়ে এক প্রশ্নের জবাবে কনজিউমার রাইটস বাংলাদেশ-সিআরবি’র নোয়াখালী জেলা শাখার নবগঠিত ও পূর্ণনির্বাচিত  সভাপতি এডভোকেট আব্দুল মান্নান ভূইয়া এই প্রতিবেদককে বলেন, আমি বিশ্বাস করি সিআরবি’র এই নোয়াখালী জেলা কমিটির সুদক্ষ নেতৃবৃন্দের সুযোগ্য নেতৃত্বে নোয়াখালীর ভোক্তাদের মধ্যে সচেতনতা সৃষ্টি এবং তাদের অধিকার সুরক্ষায়  আমরা ঐক্যবদ্ধভাবে কাজ করে সর্বক্ষেত্রে জবাবদিহিতা নিশ্চিত করতে সচেষ্ট থাকব ।

তিনি আরও বলেন ‘বাংলাদেশের সবাই শিল্প উদ্যোক্তা নয় তবুও বাংলাদেশে শিল্প মন্ত্রণালয় আছে। বাংলাদেশে সবাই যুবক ও ক্রীড়াবিদ নয়, তবুও বাংলাদেশে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় আছে। বাংলাদেশের সাড়ে ১৬ কোটি জনগণ সবাই ভোক্তা কিন্তু “ভোক্তা অধিকার সংরক্ষণের জন্য কোন মন্ত্রণালয় নেই। আসুন, ভোক্তা অধিকার সংরক্ষণের জন্য “ভোক্তা অধিকার সংরক্ষণ মন্ত্রণালয় ” প্রতিষ্ঠার দাবীতে সোচ্চার হই’  তিনি ভোক্তা অধিকার বাস্তবায়নের নিমিত্তে সংশ্লিষ্ট সকলের সর্বাত্মক সহযোগিতা কামনা করেন।

এ বিভাগের আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫২ পূর্বাহ্ণ
  • ১১:৫৮ পূর্বাহ্ণ
  • ১৬:৩৩ অপরাহ্ণ
  • ১৮:৪০ অপরাহ্ণ
  • ২০:০৩ অপরাহ্ণ
  • ৫:১৩ পূর্বাহ্ণ
©2020 All rights reserved
Design by: SELF HOST BD
themesba-lates1749691102